সর্বশেষ

» গরমে কি আদৌ কমবে করোনার প্রকোপ, কী বলছে নতুন গবেষণা?

প্রকাশিত: 19. May. 2020 | Tuesday

গ্রীষ্মে করোনার প্রকোপ কমতে পারে। আপাতত সেই জল্পনায় জল ঢালল সাম্প্রতিক এক গবেষণা। Princeton University-র গবেষকদের রিপোর্ট বলছে, তাপমাত্রা বাড়লে সংক্রমণ কমতে পারে, তবে তা খুবই সামান্য। খবর নিউজ এইটটিনের।

২০১৯-এর ডিসেম্বরে চীনে যখন প্রথম করোনা ভাইরাসের খোঁজ মেলে তখন শীত চলছিল। অনেকেই আশা করছিলেন, গ্রীষ্ম শুরুর সঙ্গে সঙ্গে করোনার প্রকোপ কমবে। কিন্তু সম্প্রতি এক গবেষণায় উঠে এসেছে, গরমে করোনা সংক্রমণ কমতে পারে, তবে তা খুবই সামান্য।

২৫ ডিগ্রির বেশি তাপমাত্রায় সংক্রমণের মাত্রা সামান্য কমবে। প্রতি ১.৮ ডিগ্রিতে কমবে রিপ্রোডাক্টিভ নম্বর অর্থাৎ একজন আক্রান্তের থেকে সুস্থদের মধ্যে সংক্রমণের গড় কমবে। প্রতিরোধ ক্ষমতা ও সঠিক পরিকল্পনার অভাবে বেশিরভাগ জায়গাতেই একজন আক্রান্ত গড়ে ২-৩ জনকে সংক্রমিত করবে। ফলে দ্রুত সংক্রমণ ছড়ানোর আশঙ্কা।
বিশ্বের ৩৭৩৯টি জায়গায় আবহাওয়া ও সংক্রমণের তথ্যের উপর ভিত্তি করে গবেষণা চালানো হয়েছে। দেখা গেছে, বেশি জনঘনত্বের জায়গাগুলিতে সংক্রমণ দ্রুত ছড়াচ্ছে। আবহাওয়ার ভিত্তিতে বছরের কোন সময় সংক্রমণের হার বাড়বে বা কমবে তাও উঠে এসেছে গবেষণায়।

এশিয়ার শহরগুলোতে সংক্রমণ বাড়বে। মে এবং জুনের মাঝামাঝি সময়ে সংক্রমণ আরও একটু বাড়বে। জুলাই থেকে অক্টোবরে সংক্রমণের গ্রাফ কমতে শুরু করবে। তবে রিপোর্টে সতর্কবার্তাও দেওয়া হয়েছে। ভৌগলিক অবস্থান, জনঘনত্ব এরকম আরও কয়েকটি বিষয়ের উপর সংক্রমণের হার নির্ভর করে। তাপমাত্রা সেখানে গৌণ। গরমে করোনা সংক্রমণ কমার সম্ভাবনা থাকলেও তা খুবই সামান্য। তাই সতর্ক থাকতে হবে সবসময়।

এই সংবাদটি পড়া হয়েছে ৭১ বার

[hupso]
Shares